বিদ্যা সিনহা মিম

বিদ্যা সিনহা মিম (Bidya Sinha Mim) একজন মডেল, অভিনেত্রী এবং লেখিকা। লাক্স চ্যানেল আই সুপার স্টার ২০০৭ প্রতিযোগিতায় মিম প্রথম স্থান অধিকার করে মিডিয়ায় আগমন করেন। প্রতিযোগিতার পরে হুমায়ূন আহমেদ পরিচালিত ‘আমার আছে জল’ চলচ্চিত্রে অভিনয়ের মাধ্যমে চলচ্চিত্রে অভিনয় শুরু করেন। বর্তমানে মিম চলচ্চিত্রে অভিনয়ের পাশাপাশি টিভি পর্দায় নিয়মিত অভিনয় করছেন, মডেলিং নিয়েও ব্যস্ত সময় কাটাচ্ছেন।

মিমের বাবা বিরেন্দ্র নাথ সাহা একজন শিক্ষক। চাকরীসূত্রে বাবার সাথে তাই বিভিন্ন এলাকায় ঘুরে বড় হয়েছেন মিম। রাজশাহীতে জন্ম হলেও বেড়ে উঠেছেন ভোলায়, এসএসসি ও এইচএসসি পড়াশোনা করেছেন কুমিল্লায়। মিডিয়ায় আগমনের পেছনে পরিবারের অনুপ্রেরণার কথা উল্লেখ করেন তিনি। মিমের ছোট একটি বোন আছে যার নাম প্রজ্ঞা সিনহা সাহা মমি। তার মা একজন গৃহিনী।

মিম কুমিল্লা বোর্ড থেকে ব্যবসায় শিক্ষা বিভাগে এসএসসি-তে গোল্ডেন এ প্লাস পেয়ে কুমিল্লা ভিক্টোরিয়া কলেজে এইচএসসিতে ভর্তি হন এবং মানবিক বিভাগে এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণ করেন। উল্লেখ্য, মিমের বাবা এই কলেজে সমাজ কল্যাণ বিভাগের প্রধান ছিলেন। পরবর্তীতে মিম জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে নাটক ও নাট্যতত্ত্ব বিভাগে ভর্তি হন।

২০১৩ সালের অগাস্ট মাসে অভিনেত্রী জাকিয়া বারী মম একটি সাক্ষাতকারে দাবী করেন বিদ্যা সিনহা মিমকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে বহিস্কার করা হয়েছে। এর জবাবে মিম জানান, ‘মম’র এ বক্তব্য পুরোপুরি মিথ‌্যা। বিষয়টি জেনে সেখানকার শিক্ষকরাও হতবাক হয়েছেন। আমি তখন সেখানে দ্বিতীয় বর্ষের ক্লাসের প্রস্তুতি নিচ্ছি। কিন্তু যাতায়াতে অনেক দূর হওয়ার কারণেই জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয় ছাড়তে বাধ্য হই। এরপর ভর্তি হই সাউথ ইস্ট ইউনিভার্সিটিতে। এটা মূলত হয়ছে পরিবারের জন্যই। এমনিতে শুটিং করি, তার উপর পড়ালেখা এবং যাতায়াতেই যদি কয়েক ঘণ্টা শেষ হয়ে যায় তাহলে তো হয় না।’

অভিনেত্রী পরিচয়ের পাশাপাশি মিমের আরেকটি পরিচয় হল তিনি একজন লেখিকা। ২০১২ সালে তার প্রথম গ্রন্হ ‘শ্রাবনের বৃষ্টিতে ভেজা’ প্রকাশিত হয়। ২০১৩ সালে প্রকাশিত হয় তার দ্বিতীয় উপন্যাস ‘পূর্ণতা’। দুটি বই-ই প্রকাশ করে শব্দশিল্পী প্রকাশনী।

অভিনয়ের স্বীকৃতিস্বরূপ মিম বিভিন্ন পুরস্কারে ভূষিত হয়েছেন। এর মাঝে মেরিল প্রথম আলো পুরস্কার, বাচসাস পুরস্কার, বিনোদন বিচিত্রা পারফরম্যান্স অ্যাওয়ার্ড ইত্যাদি অন্যতম।

বিদ্যা সিনহা সাহা মিম এর ফেসবুক প্রোফাইল: https://www.facebook.com/mim.lux

 

উল্লেখযোগ্য চলচ্চিত্র

ব্যক্তিগত তথ্যাবলি

পুরো নাম বিদ্যা সিনহা সাহা মিম
ডাকনাম বিদ্যা সিনহা মিম
জন্ম তারিখ নভেম্বর ১০, ১৯৮৯
জন্মস্থান বাঘা, রাজশাহী।

পুরষ্কার

পুরষ্কার বছর ফলাফল বিভাগ/গ্রহীতা চলচ্চিত্র
মনোনীত শ্রেষ্ঠ অভিনেত্রী (সমালোচক) সাপলুডু
জয়ী শ্রেষ্ঠ অভিনেত্রী (সমালোচক) আমার আছে জল
জয়ী বিশেষ পুরস্কার দাগ হৃদয়ে
জয়ী শ্রেষ্ঠ অভিনেত্রী পদ্ম পাতার জল