মুক্তি পাওয়ার অনেক আগে থেকেই চিকামারা প্রচারণা দেখছিলাম বাপজানের বায়স্কোপ সিনেমার। নামটা খুবই ভালো লেগেছিল। ভেবেছিলাম দেখবই সিনেমাটা। হলে গিয়ে দেখারই প্ল্যান ছিল। কিন্তু নানা ব্যস্ততায় আর হয়ে উঠে নি। সেদিন ইউটিউব এ লিংক পেলাম। সাথে সাথে দেখে ফেললাম। মনে হলো বাপজানের বায়স্কোপ নিয়ে একটি রিভিউ লেখা প্রয়োজন। Continue reading
জাতীয় চলচ্চিত্র পুরস্কার (১৯৮৪-১৯৮৬)
১৯৮৪ : এই বছর সেরা চলচ্চিত্র, পরিচালক-সহ সর্বমোট ১৯টি শাখায় পুরস্কার প্রদান করা হয় : Continue reading
আরিফিন শুভ ফ্যাক্ট – ২
একজন মানুষের জীবনে সবচেয়ে অাকর্ষণীয় সময় কোনটি?
– তারুণ্য
একজন মানুষের বৃদ্ধকালে তার সবচেয়ে মিস করা সময় কোনটি?
– তারুণ্য
নজরুলের ‘যৌবনের গান’ প্রবন্ধটি অনেকেরই পড়া অাছে জানি। এ প্রবন্ধে তারুণ্যকে জাতির সবচেয়ে বড় শক্তি বলা হয়েছে। সুকান্ত যেমন বলেছেন-‘এদেশের বুকে অাঠারো অাসুক নেমে। ‘ভাবছেন অারিফিন শুভকে ‘অাঠারো বছর বয়সী’ ভেবে ফেললাম! অারে না, বলছি প্রসঙ্গ ধরে।তারুণ্যের প্রসঙ্গে। যে তারুণ্যটা নজরুল, সুকান্তরা বলেছিলেন কাব্যে তাঁদের কথার মধ্যে প্রাণশক্তির অাভাস অাছে। ঐ প্রাণশক্তি একটা বড় সময় পরে দেখা গেলে মানুষ নতুন করে অাশাবাদী হয়। সে অাশাটা নতুন কোনো স্বপ্ন দেখায়।স্বপ্নের সে জায়গাটা নানা ক্ষেত্রে হতে পারে। সিনেমার যে বর্তমান ক্ষেত্র অাছে সেখানে অারিফিন শুভ একটা নতুন স্বপ্ন। Continue reading
“আয়নাবাজি – এ পারফেক্ট ক্রাইম “- সামগ্রিক বিশ্লেষণ
উত্তেজনা !!! উত্তেজনা কি? কত প্রকার ও কি কি? এমন প্রশ্নের উত্তর যদি চাওয়া হয়। উওর একটিই হবে, তা হল- উত্তেজনা মানে আয়নাবাজি, আয়নাবাজি, আয়নাবাজি। ঈদের সিনেমার যেমন হাইপ বা ক্রেজ সৃষ্টি করে এবার আয়নাবাজি ঈদ ছাড়াই তা করে দেখিয়েছে। সিনেমা নিয়ে বলার অনেক কিছু আছে, আবার কিছুই নেই। কেন? চলুন একটু ঘুরে আসি আয়বাজির লাগ ভেলকির দুনিয়া থেকে। Continue reading
ঘরে-বাইরে যত রাক্ষস
‘রাক্ষস‘ শব্দটি শোনার পরই একটা অাতঙ্ক কাজ করে। মুখের গ্রাস কেড়ে খাওয়ার ব্যাপার অাছে এতে।মাস্টারমেকার শহীদুল ইসলাম খোকন তাঁর অন্যসব সিনেমার মতোই বাণিজ্যিক সিনেমার জম্পেশ পরিবেশ বজায় রেখে তবেই নির্মাণ করেছেন। অসাধারণ এ সিনেমাটির স্টোরি টেলিং এর দুর্দান্ত দিকের পাশাপাশি সিনেমার অার্টিস্টদের অভিনয়, গান, ফিনিশিং এসবও ভারসাম্য রেখে করেছেন। Continue reading
জাতীয় চলচ্চিত্র পুরস্কার (১৯৮১-১৯৮৩)
জাতীয় চলচ্চিত্র পুরস্কারের জন্য ১৯৮১ সাল একটি আলোচিত বছর। এই বছর তথ্য মন্ত্রণালয়ে জমাকৃত কোনো চলচ্চিত্র জুরি বোর্ডের কাছে যোগ্য বিবেচিত না হওয়ায় জাতীয় পুরস্কার বাতিল করা হয়। Continue reading
জাতীয় চলচ্চিত্র পুরস্কার (১৯৭৮-১৯৮০)
১৯৭৮ : প্রখ্যাত চলচ্চিত্রকার আমজাদ হোসেনের বিখ্যাত চলচ্চিত্র ‘গোলাপী এখন ট্রেনে’ সর্বোচ্চ ১০ টি শাখায় পুরস্কার লাভ করে। আমজাদ হোসেন এই ছবির জন্য ৫ টি পুরষ্কার অর্জন করেন। তবে এই ছবির জন্য জাতীয় পুরস্কারে হ্যাটট্টিক অর্জন করা নায়িকা ববিতা পুরস্কৃত না হওয়ায় অনেকেই হতাশ হন। অনেকের মতে, কবরীর সাথে যৌথভাবে পুরস্কৃত হতে পারতেন ববিতা। সেরা গায়ক শাখায় সৈয়দ আবদুল হাদী ও আবদুল জব্বারের মধ্যে ভীষণ প্রতিযোগিতা হয়, দুইজনই পুরস্কার প্রাপ্য ছিলেন। সৈয়দ আবদুল হাদী পরবর্তীতে আরো বেশ কয়েকবার পুরস্কৃত হলেও আবদুল জব্বার এখন পর্যন্ত জাতীয় পুরস্কার অর্জন করেননি। Continue reading
জাতীয় চলচ্চিত্র পুরস্কার (১৯৭৫-১৯৭৭)
১৯৭৫ সাল থেকে বাংলাদেশ সরকার চলচ্চিত্রে বিশেষ অবদানের স্বরূপ জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রদান করে আসছে।
বিপ্লব : যে সিনেমা আজ কেউ বানাতে পারবে না
আমাদের বাংলা চলচ্চিত্র নাকি আজ গল্পের শূন্যতায় ভুগছে !!! আজকের বর্তমান সময়ের প্রযোজক পরিচালকরা উপভোগ্য কোন গল্পের সিনেমা বানাতে পারেনা। অথচ আজ থেকে ২৬ বছর আগেও আমরা কত দারুন দারুন সব গল্পের দুর্দান্ত সব সিনেমা দেখেছিলাম । নিচের ছবিতে তেমনই একটি দুর্দান্ত সিনেমার বিজ্ঞাপনের পেপার কাটিং দেখতে পাচ্ছেন যার নাম ‘’বিপ্লব’’। পেপার কাটিংটা দেখে ২৬ বছর আগের স্মৃতিগুলো জ্বলজ্বল করে উঠছে আমার । Continue reading
ঢাকা ৮৬ : ঢাকার নাগরিক পালাবদলের সিনেমা
বাপ্পারাজ ফ্যান পেজে ঢু মারতে গিয়ে অপ্রত্যাশিতভাবে ‘ঢাকা ৮৬’ সিনেমার পোস্টার পেয়ে গেলাম। ভাবলাম কিছু লিখলে মন্দ হয় না।
পরিচালক শফিকুর রহমান-এর সিনেমা জীবনমুখী ছিল। ঢাকার নাগরিক জীবনে ঘটে যাওয়া জীবন নিয়ে তাঁর নির্মিত ‘রাজা মিস্ত্রি’-ও জীবনমুখী সিনেমা। নাগরিক পালাবদলে জীবনে ঘটনার ঘনঘটা কম থাকে না। তারই একটা স্পর্শ ‘ঢাকা ৮৬’.. Continue reading