জীবনানন্দের কথাসাহিত্য যে জন্য সিনেমা হতে পারে

jibonando-das-bengali-poet-bmdbকবি জীবনানন্দ দাশের কথাসাহিত্যের সিনেমাকেন্দ্রিক সম্ভাবনার কথা বলব। মনোযোগ দিয়ে বিষয়টি দেখতে হবে।

কবি জীবনানন্দ দাশ কথাসাহিত্যিক হিসেবে কেমন?

এ প্রশ্ন সমালোচকরা বারবার করেছেন। অনেকে তাঁকে কথাসাহিত্যিক বলতেই নারাজ। জীবনানন্দ জীবনের বাইরে গল্প-উপন্যাস লেখেননি। জীবনের অভিজ্ঞতার সাথে কল্পনার মিশেল দিয়েই লিখেছেন। সেসব গল্প-উপন্যাসে নারী-পুরুষের সম্পর্কের বিভিন্ন রেখাকে স্পর্শ করেছে। ব্যর্থ মানুষের সংখ্যা সেখানে বেশি। সেটা নিয়েই অাপত্তি সমালোচকদের। তাদের প্রতি একটাই কথা এ বিশ্বে ব্যর্থ মানুষই বেশি বিশেষ করে তৃতীয় বিশ্বে। Continue reading

আয়নাবাজি: দেউলিয়া প্রযোজনার ফাঁকে এক ফালি রোদ

aynabajiআয়নাবাজি সাম্প্রতিক সময়ে মুক্তিপ্রাপ্ত বাংলা সিনেমাগুলোর মধ্যে সবচেয়ে পরিমিত গতির সিনেমা। বিশেষ করে সিনেমার স্পেসটাকে কিভাবে ইউজ করতে হবে সেটার জন্য একটা মাস্টার পিস আয়নাবাজি। তবে সবচেয়ে মজার ব্যাপারটা ছিলো সেক্স, ভায়োলেন্স, নাচ, সস্তা প্রেমের বস্তা পচা গল্প অথবা শুরশুরি দিয়ে হাসানোর গল্প ছাড়াও যে একটা গতিময় গল্প হতে পারে সেটা অনেক স্ক্রিপ্ট রাইটারকেই চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দিয়েছে এই সিনেমাটি। Continue reading

আয়নাবাজি : রূপ পরিবর্তনের হাওয়া

প্রথমত বলি, আপনাকে বাংলা সিনেমার পরিবর্তন দেখতে হলে, নতুন রূপ দেখতে হলে আয়নাবাজি অবশ‍্য‌ই দেখতে হবে,অবশ‍্য‌ই। না সিনেমার গল্পটি আমি বলছি না ওটা আপনাকে সিনেমা হলে গিয়েই দেখতে হবে, বরং ছবিটি আমার কেমন লেগেছে সেটি বলি। ভিস‍্যুয়াল মিডিয়ায় বহু আগে নাম লেখালেও অমিতাভ রেজা সিনেমাটা হুট করে করেননি, সময় নিয়েছেন, হাত পাকিয়েছেন এবং সোনা ফলিয়েছেন যার নাম আয়নাবাজি । Continue reading

শুশীলদের আয়নাবাজি, গণমানুষের উপর ফাঁপরবাজি

prem-ki-bujhini-bangla-indian-film-jazz-multimedia-om-shubhasreeএকজন সাব-অলটার্ন হিসেবে কখনই এলিটদের টেলিফিল্ম টেনে লম্বা করা আয়নাবাজি, টেলিভিশন, পিঁপড়াবিদ্যা এই জাতীয় ছাইপাশে আগ্রহ পাই না। এর থেকে ঢের আগ্রহ বাংলা ভিশনের সংবাদপাঠিকা শবনম বুবলি কিভাবে মৃতপ্রায় বাংলা চলচ্চিত্রের ক্রান্তিকালে লিজেন্ডারি নায়ক শাকিব খানকে নিয়ে হাল ধরেছেন সেদিকে। পরী মনি, অপু বিশ্বাস কিংবা সম্প্রতি অহনা যেভাবে সাহস দেখিয়ে মাঠে নেমেছে এদের পক্ষেও অকুষ্ঠ সমর্থন রাখি শুধুু বাণিজ্যিক বাংলা চলচ্চিত্রকে কোরামিন দিয়ে বাঁচিয়ে রাখার কৃতজ্ঞতায়। Continue reading

কতটা রং ছড়িয়ে ছিল ‘মেঘের অনেক রং’

megher-onek-rangঢালিউডে নির্মিত মুক্তিযুদ্ধের কাহিনী নির্ভর অন্যতম সিনেমা ‘মেঘের অনেক রং’। ১৯৭৬ সালে মুক্তি পাওয়া সিনেমাটি পরিচালনা করেন হারুনর রশীদ। বোদ্ধাদের মন জয় করলেও সাধারণ দর্শকদের মনোযোগ কাড়তে পারেননি ক্লাসিকটি। Continue reading

সিনেমায় জীবনানন্দ

jibonando-das-poems-in-bengali-cinema-bmdbআগামী ২২ অক্টোবর আমার সবচেয়ে প্রিয় কবি জীবনানন্দ দাশের মৃত্যুবার্ষিকী। ‘রবীন্দ্র পরবর্তী আধুনিক কবিদের মধ্যে অন্যতম প্রধান আধুনিক কবি তিনি। যত দিন যাচ্ছে জীবনানন্দ তার আবেদন নিয়ে আরো বেশি প্রাসঙ্গিক হচ্ছেন আমাদের কাছে। তাঁর কবিতার প্রভাব নতুন প্রজন্মে ছড়িয়ে পড়েছে, ছড়াবে অাগামীতেও কারণ ধ্রুপদী গুণ অাছে। সেকালেও ছিল জীবনানন্দের কবিতার পাঠককে গ্রাস করার শক্তি একালে তো আরো প্রবল হচ্ছে।অনেক নামে তাঁর নাম ‘প্রেমের কবি’, ‘রূপসী বাংলার কবি’, ‘মহাপৃথিবীর কবি’ এরকম আরো আছে অনেক। জীবনানন্দের এই আবেদন সিনেমাতেও এসেছে অনেক সময় অনেকভাবে। সেটা ওপার বাংলার সিনেমাতে যেমন এসেছে আমাদের এখানেও এসেছে। সেরকম কয়েকটি কাজ নিয়ে এই লেখাটি লেখার একটা চেষ্টা করছি মাত্র। যদি আপনারা ভিন্নতা পান এতে, তবে আমি ধন্য.. Continue reading

আমাদের গল্পে আমাদের সিনেমা

একটা সিনেমা একটা সমাজের দর্পণ। কোন একটা দেশকে জানার সহজ উপায় হল সেই দেশের সিনেমা দেখা। কারন একটা সিনেমার মাঝেই দেখা যায় সেই দেশের লোকেশন, সংস্কৃতি, ধর্ম, জীবনধারা। আমি ইরানের বিখ্যাত পরিচালক মাজিদ মাজিদির একটা সিনেমা দেখেছিলাম বারান। সেই সিনেমায় দেখা যায় একটি মেয়ে ছেলে সেজে কাজ করে। কারন তার বাবা কর্মক্ষম ছিলনা। তাই বাধ্য মেয়েকে পাঠিয়েছিলেন কাজে। সেই মেয়ে বিল্ডিং  নির্মাণ কাজে যা একটা মেয়ের জন্য খুবই ঝুঁকিপূর্ণ ছিল। যাই হোক এই সিনেমার মাধ্যমে আমরা সেই দেশের সমাজ বাস্তবতাকে জানতে পেরেছি। একই ভাবে যদি আমরা যদি তামিল, তেলেগু, মালায়লাম কিংবা হিন্দি ভাষার ছবির দিকে তাকাই তাহলে খুব ভাল ভাবেই লক্ষ্য করতে পারবো যে একই দেশ হওয়া স্বত্তেও এক একটা ভাষার সিনেমা এক একটা জন গোষ্ঠীকে আমাদের কাছে পরিচয় করিয়ে দিচ্ছে। আবার যদি আমরা চীন,  কোরিয়ান কিংবা ইংরেজি ভাষার হলিউডের সিনেমা দেখি তাহলেও কিন্তু আমরা বিভিন্ন দেশ  ও তাদের সংস্কৃতির সাথে পরিচিত হব। Continue reading

দেশের আইন শৃংখলা ব্যবস্থাকে প্রশ্নবিদ্ধ করে দিল আয়নাবাজি

বাড়ির কাছে ব্লক বাস্টার হলগুলোতে ঢু মেড়েও যখন দেখা যায় দুই দিনের টিকিট হাউজ ফুল হয়ে গেছে তখন স্বভাবতই মনে প্রশ্ন জাগে – কী আছে এই সিনেমায়, এতো দর্শক কেন? একদিকে ট্যাফিক জ্যাম আর অন্য দিকে দর্শকের জোয়ার উপেক্ষা করে বিকেল চারটা থেকে দাঁড়িয়ে থাকলাম একটি টিকিটের প্রত্যাশায়। পোস্টারের দিকে যতোবার তাকাচ্ছিলাম বোঝাই যাচ্ছিল – চঞ্চল চৌধুরী একসাথে বেশ কয়েকটা চরিত্রের উপস্থাপণ করেছেন।গত ৭ অক্টোবর মুক্তি পেয়ে যে সিনেমা দুই সপ্তাহ ধরে হাউজ ফুল চলছে তাতে নিশ্চই এমন মেটাল আছে যা দর্শক ধরে রাখতে পেরেছে । Continue reading

অজ্ঞাতই থেকে গেল অজ্ঞাতনামা

%e0%a6%85%e0%a6%9c%e0%a7%8d%e0%a6%9e%e0%a6%be%e0%a6%a4%e0%a6%a8%e0%a6%be%e0%a6%ae%e0%a6%be

‘অজ্ঞাতনামা’ ঢাকায় মেইনস্ট্রিম প্রদর্শনীতে খুব বেশী সাড়া ফেলতে পারেনি। অনেক হলে দুই তিন দিন চলার পর নামিয়ে ফেলে। অযুহাত ছিল একই সময়ে আয়নাবাজি মুক্তি পেয়েছিল। কিছু একটা বানিয়ে ফেললেই সিনেমা হয়না। ইমপ্রেস টেলিফিল্মের ছবি বলে একটা পূর্ব ধারণা নিয়ে ছবিটা দেখতে বসেছিলাম। তা হলো কোন অসামঞ্জস্য থাকতে পারে। তবুও তৌকির আহমেদের ছবি বলে আশ্বস্থ ছিলাম -ছবিটি নড়বড়ে হবেনা। ইমপ্রেস তো ইমপ্রেসই। এরা যে ব্যতিক্রম দেখাবেনা তারই প্রমাণ দিল অজ্ঞাতনামায়।
Continue reading

অায়নাবাজি : সর্বজনীন বাস্তবতার সিনেমা

aynabaji-poster-with-chanchal-chowdhury-nabila-by-amitabh-rezaরবীন্দ্রনাথের প্রতি ঋণ স্বীকার করে প্রথমেই নির্মাতা তার দায়িত্ব পালন করেছেন। ‘অায়না’ বিষয়টা নিয়ে রবিঠাকুরের ছড়াটা এমন –

‘আয়না দেখেই চমকে বলে,
মুখ যে দেখি ফ্যাকাশে,
বেশিদিন আর বাঁচব না তো
ভাবছে বসে একা সে।
ডাক্তারেরা লুটল কড়ি,
খাওয়ায় জোলাপ, খাওয়ায় বড়ি,
অবশেষে বাঁচল না সেই
বয়স যখন একাশি।’ (অায়না দেখেই চমকে বলে)

এ অায়না ব্যক্তির অাত্মবিশ্লেষণের দর্পণ। অায়না নিয়ে রবিঠাকুর ‘ঘরে বাইরে’ উপন্যাসেও বলেছেন। হতে পারে নির্মাতা কোনো এক অমূ্ল্য রবিরচনা থেকে ঋণস্বীকার করেছেন। বলা ভালো এটা নির্মাতার সততা। Continue reading