সিনেমা হলে টিকেট কাউন্টার খোলার আগেই লম্বা লাইন থাকবে, টিকেটের জন্য চিল্লাচিল্লি, হাউজ ফুল হলে ব্লাকে টিকেট বিক্রি হবে – অবশ্যই সিনেমা শিল্পে সুদিন ফিরে আসার লক্ষণ। ঠিক এমনটাই দেখতে পেলাম বাপ্পী ও মাহির তবুও ভালবাসি দেখতে গিয়ে। টিকেট কাটতে হল আড়াইগুন বেশী দামে। Continue reading
যে সকল বাংলাদেশি চলচ্চিত্র দেখা মিস করবেন না (চতুর্থ পর্ব) – “কিত্তনখোলা” ও “অপেক্ষা”
কিত্তনখোলা(২০০০)
আগের পর্বেই বলেছিলাম আবু সাইয়ীদ হচ্ছেন বাংলাদেশের এমন একজন পরিচালক – যিনি গতানুগতিক কাহিনীর বাইরে ভিন্নধারার কাহিনী নিয়ে সিনেমা বানিয়েই গেছেন – আলোকপাত হয়েছে তাঁর উপরে অনেক কমই। তাঁর বানানো চলচ্চিত্রগুলোর মধ্যে সবচেয়ে নিরীক্ষামূলক চলচ্চিত্রটি হচ্ছে “কিত্তনখোলা”। নাট্যকার সেলিম আল দীনের মঞ্চনাটক অবলম্বনে বানানো এই চলচ্চিত্রটির জন্যে জাতীয় ভাবে তিনি যথাযথ সমাদৃত হয়েছিলেন – শ্রেষ্ট চলচ্চিত্র, চলচ্চিত্রকার, চিত্রনাট্যকারসহ মোট ৯টি বিভাগে পুরষ্কৃত হয়েছে এটি। Continue reading
অপেক্ষাঃ অন্তরালের গল্প
গল্প অন্তরাল – চলচ্চিত্র, গান কিংবা নাটক তৈরির অন্তরালেও তৈরি হয় আরো এক নাটক, নতুন কোনো গল্প। না-বলা সেই সব ঘটনা কিংবা গল্প নিয়ে দৈনিক কালের কন্ঠের আয়োজনে ‘সাধারণ দর্শক দেখলেই খুশি’ শিরোনামে অপেক্ষা চলচ্চিত্রের পরিচালক আবু সাইয়ীদ বলেছিলেন অপেক্ষা নির্মানের অন্তরালের গল্প। সংরক্ষনের উদ্দেশ্যে লেখাটি বাংলা মুভি ডেটাবেজ এর পাঠকদের সামনে তুলে ধরা হল। Continue reading
[ট্রেলার] উধাও
অমিত আশরাফ পরিচালিত অ্যাকশন থ্রিলার চলচ্চিত্র ‘উধাও‘, যার ইংরেজি টাইটেল ‘রানঅ্যাওয়ে’। তিনি জানান, ছবিটি মুক্তির তারিখ নির্ধারণ করা হয়েছে ৪ অক্টোবর।
এই ছবিতে অভিনয় করেছে- অনিমেষ আইচ, শাহেদ আলী, নওশাবা, ঋতু সাত্তার, শাহিন আক্তার ও মনির আহমেদ।
চলচ্চিত্রটির ট্রেলার দেখুন এখানে:
ক্ষমা চাওয়া উচিত শাকিব খান ও ঢাকা টু বোম্বে সিনেমা সংশ্লিষ্টদের
একজন মুসলিম হিসেবে আল্লাহকে বস বলে সম্বোধন করা আমি মোটেও সমর্থন করতে পারলাম না । অন্যান্য ধর্মের ব্যপারে জানি না তবে আমার মনে হয়েছে বস বলে ডাকাটা অনেক বড় বেয়াদবীর সামিল । এজন্য শাকিব খান এবং ঢাকা টু বোম্বে চলচ্চিত্রের সংশ্লিষ্টদের ক্ষমা চাওয়া উচিত । উল্লেখ্য ঢাকা টু বোম্বে সিনেমায় শাকিব অসংখ্যবার আল্লাহকে বস বলে সম্বোধন করেছে । আমাদের সেন্সর বোর্ড ঘোড়ার ঘাস কাটারও উপযোগী নয় । এরা শুধু ভালো কিছুর উপরই কাচি চালায় । এসব বেয়াদবী তাদের নজরে আসে না । যেহেতু এটি সিনেমা তাই অসংখ্যবার বস শব্দটি উচ্চারিত হবে । তাই বলতে চাই শাকিব সহ সিনেমাটির সংশ্লিষ্ট সকলকে ক্ষমা চাওয়া উচিত নয়ত বস বলার যৌক্তিকতা তুলে ধরা উচিত।
শাবনূর আপা জিন্দাবাদ
রাতের আলো হয়ে আসা ‘শাবনূর’ ঢাকাই চলচ্চিত্রের আকাশকে ভালমতোই আলোকিত করেছেন। কথাটা হতে পারত আলোকিত করে চলেছেন। তা হতে পারলো না হঠাৎ করেই যেন খসে পড়ল উজ্জ্বল নক্ষত্রটি। এখানে কার কতটা দোষ তা সবাই জানেন আমার মত মামুলি দর্শকের সে বিষয়ে বলাটা দৃষ্ঠতা। ছবিপাড়ায় বহুল আলোচিত ও সমালোচিত নাম শাবনূর। সব আলোচনার কেন্দ্রবিন্দুতে থেকেও বরাবরই তিনি কাজ করেছেন নিভৃতে। কখনোই কোন টিভি অনুষ্ঠানে মুখ দেখান নি এবং স্টেজ পারফর্ম করেন নি। তার বিয়ে নিয়ে গুজব সবচেয়ে বেশি প্রচলিত, সম্ভবত শাবনূর সম্পর্কিত এ বিষয়টি গুগলেও সার্চ হয় বেশি। সার্চবক্সে শাবনূর লিখলেই “শাবনূরের বিয়ে” সাজেসন চলে আসে। বিভিন্ন সময় তার বিয়ে নিয়ে নানা মুখরোচক কাহিনী এসেছে কিন্তু এ পর্যন্ত কোনটা্রই সত্যতা মেলেনি। চলতি সপ্তাহে মুক্তি পেয়েছে শাবনূর অভিনীত নতুন ছবি “কিছু আশা কিছু ভালবাসা”। Continue reading
চলে গেলে কি হয়!
বাংলা চলচ্চিত্রের অগ্রজ অভিনেতা আনোয়ার হোসেন অতিসম্প্রতি পরলোক গমন করেছেন। তাকে বলা হয় মুকুটহীন নবাব। এটা বোধকরি আমাদের সবার জানা আছে। তা সত্ত্বেও, আমরা এই সময়ের দর্শকেরা তার সম্পর্কে খুব একটা ধারণা রাখি না বা তার শেষদিকের ছবিগুলো আমাদের বড় ধারণা দেয় না। এটা হতে পারে এই ইন্ড্রাস্টিতে অভিনয়কে পেশা হিসেবে নেয়ার ট্রাজেডি অথবা আপন খামখেয়ালী। তা সত্ত্বেও সীমিত অনুসন্ধানে তার কিছু ভালো কাজের সন্ধান পেতে পারি এখনো। এছাড়া তার সম্পর্কে জানা আগ্রহ কমেছে এমন না। এসব বিষয়ের খুবই সামান্যের উপর আলো ফেলার চেষ্টা করব এই লেখায়। Continue reading
রূপগাওয়াল: রাখালের হাতে রাজদন্ড
অনেকটা পথ পাড়ি দিয়ে দেখে এলাম নবাগত পরিচালক হাবিবুর রহমান হাবিব এর প্রথম সিনেমা ‘রূপগাওয়াল’। তার প্রথম প্রয়াস অনুযায়ী ভাল করেছেন। ভাল মন্দ মিলিয়ে আমার আমার মতামতগুলি বিভিন্ন ভাগে ভাগ করে জানালাম। যাদের ধৈর্য্য কম তাদের জন্য প্রথম অংশ এবং ধৈর্য্যশীলদের জন্য পুরো লেখাটি পেশ করা হলোঃ Continue reading
ইভটিজিং: ইতিবাচক পৃথিবীর নেতিবাচক কর্ম
সিনেমাহলের একটি বিশেষ ক্ষমতা আছে। অনেকগুলো মানুষকে পেটের মধ্যে নিয়ে অন্ধকার একটি ঘরে ত্রিশ ফুট চওড়া সাদা পর্দায় যখন ছবি চালতে শুরু করে, তখন পেটের ভেতরে থাকা দর্শকরা এক অন্য জগতে স্থানান্তরিত হয়। সেই জগতে সরব থাকে শুধু পর্দার লোকজন, ঘটনা ঘটে শুধু তাদের জীবনে, এপাশে বসে থাকা মানুষগুলো নীরবে সেই ঘটনার সাক্ষী হয়, তাদের আনন্দে হাসে, দুঃখে কাঁদে। সিনেমাহলের এই ক্ষমতাকে ব্যবহার করার জন্য গল্প তৈরী করে ছবি নির্মান করে সাদা পর্দায় প্রক্ষেপন করতে পারাটাই পরিচালকের যোগ্যতা, সিনেমার স্বার্থকতা। ছবি বিচারের এই যদি হয় মাপকাঠি, তবে কাজী হায়াৎ পরিচালিত সিনেমা ‘ইভটিজিং‘ একটি সার্থক চলচ্চিত্র। কিন্তু সিনেমাহলের বাহিরের চিন্তাভাবনা-বিশ্লেষণ যদি মাপকাঠির অন্তর্ভূক্ত হয়, তবে বিস্তারিত আলোচনার প্রয়োজনও বাড়ে। Continue reading