জীবন-মৃত্যুর দাঁড়ি টানা চলচ্চিত্র – চাকা

Capture

জীবন- মৃত্যুর খেলা খুব কাছ থেকে অনেক মানুষ দেখে। কিন্তু নশ্বর জীবনটা যখন ফুরিয়ে যায় সময়ের স্রোতে, তখন এরপরের জীবনটার গল্প কেমন হয়? সবার গন্তব্য কি একই রকম হয় নাকি সবার মৃত্যু একভাবে হয়? কেউ কি কাঁদে সেই মৃত মানুষটির জন্যে, যে কিছুক্ষণ আগেও এই পৃথিবীর আলো-বাতাসে বেঁচে ছিল। মানুষের মৃতুর পরে মানুষ কি রকম অবস্থার মধ্যে দিয়ে যেতে পারে তার এক মর্মান্তিক গল্প এঁকেছেন লেখক সেলিম আল-দীন আর তার সেই লেখা নিয়েই  খ্যাতিমান পরিচালক মোরশেদুল ইসলাম নির্মাণ করেন চলচ্চিত্র “চাকা” । Continue reading

‘জলেরও জলছবি’ জলের কথা বলে

জলময় জলনয়,

জলেরও জলছবি কথা কয়।

নদী দখল, পানি শূণ্যতা, শিল্পবর্জ্য এবং আমাদের অবহেলার শিকার হয়ে প্রায় হারিয়ে যেতে বসা ‘পদ্মা’ বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম নদী। আমি, আপনি এবং আমাদের চোখের সামনেই ধ্বংশের মুখে থাকা পদ্মাকে নিয়ে নির্মিত ডকুমেন্টরি চলচ্চিত্র “জলেরও জলছবি”। নির্মাতা আহসিফ খান তার অনুভবের যায়গা থেকেই একা ছুটে গিয়েছেন চলচ্চিত্রটির নির্মাণ কাজে, দেখাতে চেয়েছেন পদ্মার হাসি, দুঃখ, কান্না…. Continue reading

আমার “ইভটিজিং” দর্শন

Poster_Bশিরোনাম দেখে যারা আগ্রহী হয়ে উঠেছেন যে আমি কোন প্রত্যক্ষ “ইভটিজিং” ঘটনার বর্ণনা দিব, তাঁদেরকে জানাচ্ছি, এটি সেই ধরনের কোন লেখা নয় । দুইদিন আগে বাংলাদেশের অন্যতম বিখ্যাত পরিচালক কাজী হায়াৎ এর পরিচালিত ছবি “ইভটিজিং” হলে গিয়ে দেখে এলাম, এই লেখাটি সেই ছবি সম্পর্কে। Continue reading

ঢাকা টু বোম্বে: জগাখিচুড়ীর অপর নাম

Poster_Dhk to Bombayপোস্টারে বড় করে লেখা ডিজিটাল সিনেমা আর বড় করে আমাদের শাকিব খান। শাকিব খান আর ডিজিটালের কম্বিনেশন টা কেমন হবে তা দেখতে ঢুকে পড়লাম হলে। সিনেমার প্রথম কয় মিনিট হলের পর্দার দিকে তাকিয়ে বিশ্বাস করতে চাইছিলাম এটা ডিজিটাল সিনেমা। ঘোলা স্ক্রিন, পর্যাপ্ত পরিমাণ পোকামাকড় (আগেকার বাংলা সিনেমায় যেইসব বস্তুকে স্ক্রিনের উপর লাফাতে দেখা যেত) আর লাল নীল সবুজ মানুষ গুলো নিয়ে শুরু হল ডিজিটাল(!?) সিনেমা ঢাকা টু বোমে (থুরি বোম্বে)। Continue reading

‌‌’ঢাকা টু বোম্বে’: বাংলাদেশী দর্শকদের লাখো সালাম

Dhaka-to-Bombayআজকে দেখে এলাম উত্তম আকাশ পরিচালিত সিনেমা ’ঢাকা টু বোম্বে’। আমার মতামতগুলি বিভিন্ন ভাগে ভাগ করে জানালাম।

কাহিনীঃ
সুন্দর দুটি বিষয়ের অবতারনা দিয়ে শুরু হয়েছে – শিশু পাচার ও নারী নির্যাতন। এই দুইটি বিষয়ের উপর জোর দিলে আমরা একটি দারুন কাহিনী পেতে পারতাম। গল্পে দেখা যায় একটা বাচ্চা ছেলে অন্য আরো শিশুদের সাথে পাচার হয়ে যাচ্ছে। বাধা দিতে গিয়ে তার মামা হাত হারায় আর তার মা শুধু সংলাপই বলে ক্ষ্যান্ত। কোন মায়ের সামনে এটা সম্ভব কিনা জানিনা। ঘটনা চক্রে সে মাঝপথ বোম্বে (মুম্বাই) থেকে পালায় এবং পথে পথে ঘুরতে ঘুরতে ঠাঁই হয় একজনের কাছে। একসময় বড় হয়ে সে হয় বোম্বের মাস্তান। Continue reading

‘এর বেশী ভালোবাসা যায় না’ সুস্থ বিনোদন

Poster_4জাকির হোসেন রাজুপোড়ামন ছবিটিতেই সায়মন সাদিককে প্রথম দেখেছিলাম। ছবিটি নকলের অভিযোগে অভিযুক্ত হলেও বাংলাদেশি সিনেমা হিসেবে গল্পে এবং নির্মাণে নতুনত্ব আনতে পেরেছিলেন পরিচালক। মূলত: জাকির হোসেন রাজু, সায়মন সাদিক আর আকর্ষনীয় পোস্টারের জন্যই “এর বেশী ভালোবাসা যায়না” ছবিটি দেখতে যাওয়া। Continue reading

প্রিয় অভিনেতা আনোয়ার হোসেন আর নেই

anoarhossenএটা আমি কি শুনলাম!
যা অনুমান করেছি তাই হয়েছে, আমার অন্যতম প্রিয় অভিনেতা আজ আর নেই।
ইন্নালিল্লাহি ও ইন্নাইলাইহি রাজিউন। Continue reading

উপমহাদেশের সর্বপ্রথম চলচ্চিত্র নির্মাতা এবং এর ধারাবাহকিতায় বাংলাদেশী নির্মাতাদের অবস্থান

Legendsভারতীয় উপমহাদেশের সর্বপ্রথম চলচ্চিত্র নির্মাতা বাংলাদেশী – তথ্যটি বর্তমান সময়ের অনেকেরই অজানা। ভারতীয় চলচ্চিত্রের জনক হীরালাল সেন ছিলেন বাংলাদেশের মানিকগঞ্জের বগজুরি গ্রামের বিখ্যাত জমিদার গোকুলকৃষ্ণ সেন এর দৌহিত্র। হীরালাল সেন তার ভাই মতিলাল সেনকে নিয়ে গড়ে তোলেছিলেন ‘রয়েল বায়োস্কোপ কোম্পানি’। ১৯০১ সালের ১৩ই ডিসেম্বর ডালহৌসী ইনষ্টিটিউট এ সেকালের প্রধান বিচারপতি স্যার ফ্রান্সিস ম্যাকমিলানের উপস্থিতিতে হীরালাল সেন তার চলচ্চিত্র ‘ভ্রমর’, ‘আলীবাবা’, ‘হরিরাজ’, ‘দোল লীলা’ ইত্যাদি প্রদর্শন করেন। Continue reading