‘বড় ভালো লোক ছিল’ ১৯৮২ সালের মুভি। পরিচালক মোহাম্মদ মহিউদ্দিন। আমি ২০০১ সালের দিকে টিভিতে দেখেছি। ম্যালা বছর। এর আগে থেকে এই সিনেমার একটা গান মুখে মুখে খুবই শুনেছি। আপনারাও নিশ্চয় শুনেছেন। বাংলাদেশি সিনেমার ক্লাসিক গানগুলোর একটি- ‘হায়রে মানুষ রঙের ফানুস…’। Continue reading
আমাদের চলচ্চিত্র: তুলনার প্রেক্ষিত
ব্যাপারটা দু:খজনকই। যে জাতির চলচ্চিত্রই হোক, তা যদি জাতে না উঠতে পারে, অবলীলায় তাকে ‘বাংলা সিনেমা’ বলে ‘গালি’ দেই। দুর্বল কাহিনী বা নির্মাণের কোন চলচ্চিত্রের একটা পরিভাষা-ই যেন হয়ে গেছে ‘বাংলা সিনেমা’। বিশ্ববিদ্যালয়গুলোর বিভিন্ন আবাসিক হলের টিভিরুমে এরকম বিদঘুটে একটা ব্যাপার ঘটে। চ্যানেল ঘুরাতে ঘুরাতে যদি কখনো বাংলা চলচ্চিত্রের কোন দৃশ্য এসে যায়, টিভিরুমজুড়ে সে কী হৈ চৈ, হাসাহাসি! বানর নাচছে যেন ! অবিলম্বে চ্যানেলটা বদলেও যায়। লজ্জায় মাথা হেঁট হয়ে যায় আমাদের, যাদের বিশ্বাস মন্দ-ভালো যাই হোক, আমার সন্তান আমার-ই! Continue reading
সাক্ষাতকারঃ ‘রাজনৈতিক ছবিতে অভিনয় করতে চাই’- সাইমন সাদিক
বাংলা চলচ্চিত্রের উদীয়মান তারকা সাইমন সাদিক। দেশের প্রথিতযশা চলচ্চিত্রকর জাকির হোসেন রাজু-র পরপর দু’টো ছবিতে অভিনয় করে নজর কেড়েছেন সবার। জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রাপ্ত পরিচালক জাকির হোসেন রাজু-র উৎসাহে ২০০৯ সালে এনটিভি-র ‘সুপার হিরো সুপার হিরোইন’ প্রতিযোগিতায় অংশগ্রহণ । এরপর ২০১২ সালে তার হাত ধরেই ‘জ্বী হুজুর’ ছবিটির মাধ্যমে চলচ্চিত্রে আগমন । এই মূহুর্তে বক্স অফিস কাঁপাচ্ছে তার ‘পোড়ামন’ ছবিটি। সময়ের ব্যস্ত এই তারকার শুটিং করেই দিন আর রাত কাটে এখন। শুটিংয়ের ফাঁকেই তিনি ক্যারিয়ার ও অন্যান্য বিষয় নিয়ে মুখ ও মুখোশ-এর সঙ্গে কথা বলেছেন। Continue reading
মন কেড়ে নিলো ‘পোড়ামন’
একটা ছবি মানুষ কেন দেখে ? ভাল লাগে তাই! যদি বলি খুব বেশি ভাল লেগে যায় তাহলে কি করে ? বার বার দেখে ।
মানুষ নাকি মুগ্ধ হতে পছন্দ করে । কিন্তু সে মুগ্ধতা যদি কষ্টের হয় ? বেদনার হয় ? তাহলে? বলছি মুগ্ধতার ছবি, স্তব্দতার শেষ বিন্দুতে পৌঁছে যাওয়ার ছবি ‘পোড়ামন’ এর কথা ।
নায়িকা বড় লোকের মেয়ে, নায়ক গরীবের সন্তান । দু’জনের মাঝে হলো প্রেম । প্রেমের বাধা খলনায়ক । অনেক ঘটনার ঘনঘটার পর হলো তাদের মধুর মিলন । অত:পর তাহারা সুখে শান্তিতে বসবাস করিতে লাগিলো । Continue reading
চোরাবালি : দেশীয় আন্ডারওয়ার্ল্ড অ্যাকশান থ্রিলার
– ‘চোরাবালি চেনেন ?একবার পড়ে গেলে সেখান থেকে আর ওঠা যায়না’।
গল্পের প্রধান চরিত্র সুমনের (ইন্দ্রনীল সেনগুপ্ত) দেয়া এই উদ্ধৃতি থেকেই চলচ্চিত্রটির এরূপ নামকরন। ছবির নাম ‘চোরাবালি’ !
টিভি নাটকে হাত পাকিয়ে এবার চলচ্চিত্রে অভিষিক্ত পরিচালক রেদওয়ান রনির স্বপ্নের ফসল এই চোরাবালি। বাংলাদেশী চলচ্চিত্রে যখন এতদিন অফট্রাক পরিচালকদের লড়াইলব্ধ চলচ্চিত্রের নামে বড় পর্দায় নাটক প্রদর্শন, অনট্রাকের বারংবার ব্যর্থতা আর অতিরঞ্জিত ডিজিটাল প্রযুক্তি প্রদর্শনের যুগ চলে আসছিলো সেই সময়ে সত্যিকারের সুবাতাস নিয়ে এলেন এ পরিচালক। ২ ঘন্টা ১৯ মিনিটের এ চলচ্চিত্রটি দেখার সময়ে কোন ঝিমুনি, ভ্রুকুটি করার সুযোগ পাইনি। ছবি শেষে মুখ থেকে একটি লাইনই নিসৃত হলো, এ ছবি হিট ! Continue reading
যে সকল বাংলাদেশি চলচ্চিত্র দেখা মিস করবেন না (প্রথম পর্ব) : রিয়াজ অভিনীত ৩ টি চলচ্চিত্র
রিয়াজ উদ্দিন আহমেদ সিদ্দিক, সংক্ষেপে রিয়াজ। ১৯৯৬ সালে সালমান শাহের মৃত্যুর মাত্র একবছর আগে ঢাকাই চলচ্চিত্রে তাঁর অভিষেক, যদিও প্রথম ২ বছর সালমানের দাপটে অনেকটা আড়ালেই ছিলো তাঁর প্রতিভা। কিন্তু সালমানের মৃত্যুর পর যে অল্প কয়জন নায়ক বাংলা মুভির ধ্বস ঠেকিয়ে ধরেছিলেন – সে কৃতিত্বের অনেকটারই দাবিদার রিয়াজ। যখন অশ্লীলতার জোয়ারে ঢাকাই চলচ্চিত্র সুধী দর্শকদেরকে হল তথা চলচ্চিত্রবিমুখী করতে থাকে- তখন অনেকটা আড়ালেই তিনি এমন কিছু চলচ্চিত্রে নিজের অভিনয়ের প্রতিভা মেলে ধরেন যেগুলো শুধুমাত্র সে সময়কাল নয় – সর্বকালের সেরা বাংলা মুভিগুলোর কাতারে দাঁড়াবে আমার বিশ্বাস। Continue reading
আমরা সবাই আবদুর রহমান
আবদুর রহমান নামটা শুনলে আপনি চমকে উঠতে পারেন। কিন্তু আপনি নিজেই তো আবদুর রহমান। সেই কথাটা আমরা শুনছি ‘জ্বী হুজুর’ চলচ্চিত্রেরর প্রধান নারী চরিত্র বান্টির মুখে। তার কথার মধ্যে ঠাট্টার সুর ছিলো বেশ। কিন্তু মানুষে মানুষে সমচেতনা জোরদারে কথাটা নিশ্চয় জোশ। জ্বী হুজুর পরিচালনা করেছেন ২০১০ সালের জাতীয় চলচ্চিত্র পুরষ্কারে বেশ কটি বিভাগে পুরষ্কার জেতা ভালোবাসলে ঘর বাধা যায় না-র পরিচালক জাকির হোসেন রাজু। তিনি এক সাক্ষাৎকারে বলেছিলেন মাদ্রাসার ছাত্র নিয়ে একটা চলচ্চিত্র বানাবেন। সেটা গতানুগতিক মোল্লা ধারনার বাইরে। সেই দিক থেকে এই চলচ্চিত্র কৌতুহল তৈরির জন্য যথেষ্ট। এই চলচ্চিত্রের কাহিনী, চিত্রনাট্য ও সংলাপ লিখেছেন জাকির হোসেন রাজু নিজে। Continue reading
হল রিভিউ – অভিরুচি সিনেমা
প্রতি দুমাসে একবার দু’তিনদিনের জন্য বরিশালে আসা হয়। এই দুই তিন দিন আমি সম্পূর্নই স্বেচ্ছা-গৃহবন্দী থাকি। এবারের ইস্যুটা একটু ব্যতিক্রম। এমন সময়ে বরিশালে এসেছি যখন ‘দেহরক্ষী‘ মুক্তি পেতে যাচ্ছে। ঢাকায় থাকলে বলাকায় প্রথম শো’তে সিনেমা দেখা সোজা। দু’চারজন আছেন যারা প্রথম শো-তে নিয়মিত সিনেমা দেখে। তারাই ডেকে নেয়। এ সপ্তাহেও ফোন দিচ্ছে শিমুল, অথচ আমি বরিশালে এবং দেহরক্ষী আমাকে দেখতেই হবে। বৃহস্পতিবারই পোস্টার দেখে জেনেছি ‘অভিরুচি’তে চলবে ‘দেহরক্ষী’, অটো চালককে জিজ্ঞেস করে জেনে নিয়েছি ‘অভিরুচি’র অবস্থান।
প্রথম শো কটায় জানি না, বলাকার হিসেবে সোয়া থেকে সাড়ে দশটার মধ্যে প্রথম শো শুরু হবে ধারনা করে দশটায় চলে গেলাম অভিরুচিতে। খা খা অবস্থা। গেট বন্ধ। দেহরক্ষীর দুই শিটের বিশাল পোস্টার লাগানো অথচ মানুষ নেই একজনও। সম্ভবত গাড়ির জন্য অপেক্ষা করছিল একজন – জিজ্ঞাসা করতে জানালো – প্রথম শো সাড়ে বারোটায়। অদ্ভুত সময়। জুম্মার নামাজের বন্ধ দেবে না? ফিরে এলাম বাসায়। Continue reading
মোষ্ট ওয়েলকাম – বিগ বাজেট ঢালিউড চলচ্চিত্র
২০১২ এর রোজার ঈদে প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছিলো মোট ৬টি চলচ্চিত্র। এরমধ্যে শাকিব খানই অভিনয় করেছেন ৪টি ছবিতে যা ছিল গতানুগতিক। তবে সে ঈদের সবচেয়ে ব্যয়বহুল ছবির নাম মোষ্ট ওয়েলকাম। ছবিটির প্রযোজনা আর প্রধান চরিত্রে অভিনয়ে ছিলেন ঢাকাই চলচ্চিত্রে নতুন অ্যাকশান হিরো হিসেবে আবির্ভূত এম এ জলিল অনন্ত।
অনন্তের আগের ছবিগুলোতে (খোঁজ – দ্য সার্চ, হৃদয় ভাঙা ঢেউ, দ্য স্পিড) তার মনসুন ফিল্মসের ব্যানার থেকে বেশ কয়েকজন নামি পরিচালক ছবি বানিয়েছেন। এবার এ ছবিটি পরিচালনার ভারটা ছিল অর্ধশতাধিক ছবির কাহিনীকার অনন্য মামুনের উপর। ছবিটির বাজেট ছিল প্রায় ১৬ কোটি টাকা (মতান্তরে ৮ কোটি) ! Continue reading
হল পরিদর্শন – জোনাকি সিনেমা
ভালোবাসার রঙ সিনেমা সম্পর্কে কোন বাড়তি আকর্ষন ছিল না, আগ্রহ ছিল একটাই – ডিজিটালে নির্মিত সিনেমা ডিজিটাল প্রজেকশনে কিরকম লাগে সেটা দেখা। এ কারণেই বাসার কাছেই বলাকা সিনেমা হল থাকা সত্ত্বেও নয়াপল্টনে জোনাকী সিনেমা হলে দুপুর তিনটার শো-তে দেখতে গেলাম ভালোবাসার রঙ।
ভরভরন্ত অবস্থা। টিকেট কাউন্টারে লাইন দিয়ে দাড়িয়ে আছে লোকে, কিন্তু টিকেট কাউন্টার বন্ধ। বাহিরে তিন চারটে লোক টিকেট বিক্রি করছে। পঞ্চাশ টাকার ডিসি টিকেটের দাম ৮০ টাকা। শলাপরামর্শ করে দরদাম করে এক পয়সাও কমানো গেল না। তিনটায় শো শুরু হবে, সুতরাং টিকেট কেটে তৃতীয় তলায় চলে এলাম। Continue reading